লক্ষীপুর বিএনপিতে চমক , নেতৃত্বে এ্যানি-সাবু-হাসিব

অবশেষে নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ আড়াই বছর পর গঠন করা হলো জেলা বিএনপি’র আহ্বায়ক কমিটি। নতুন মেরুকরণে লক্ষ্মীপুর জেলা বিএনপি’র রাজনীতিতে জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে আহ্বায়ক করে ৩৩ সদস্যের কমিটি অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় কমিটি।

এছাড়া অ্যাডভোকেট হাসিবুর রহমানকে যুগ্ম আহ্বায়ক ও সাহাব উদ্দিন সাবুকে সদস্য সচিব করা হয়। শুক্রবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ৩৩ সদস্যের আহ্বায়ক কমিটির অনুমোদন দেন। পরে দলের কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠান। কমিটিতে দলটির জেলা শাখার সাবেক সভাপতি আবুল খায়ের ভূঁইয়াকে নতুন আহ্বায়ক কমিটির সদস্য করা হয়েছে। এদিকে নতুন কমিটি নিয়ে সাধারণ নেতা-কর্মীদের মাঝে কিছুটা স্বস্তি ফিরলেও অনেকে আবার অসন্তোষ প্রকাশ করেছেন।

জানা যায়, ২০১০ সালের ২৮ অক্টোবর অনুষ্ঠিত জেলা বিএনপি’র সম্মেলনে আবুল খায়ের ভূঁইয়া সভাপতি ও সাহাব উদ্দিন সাবু সাধারণ সম্পাদক হন। ৯ বছর পর ২০১৯ সালের ১০ এপ্রিল এ কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। এরপর গত প্রায় আড়াই বছর লক্ষ্মীপুরে বিএনপির কমিটি ছিল না। নেতৃত্ব নিয়ে দ্বন্দ্বে নানা জটিলতা দেখা দেয় জেলা বিএনপিতে। খায়ের পূণরায় সভাপতি ও সাবু ওই পদে প্রার্থী হওয়ায় এ জটিলতা দেখা দেয়। এসময় কেন্দ্রীয় প্রচার সম্পাদক এ্যানিসহ তার সমর্থকরা খায়েরের পক্ষে অবস্থান নেন। আর জেলা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাসিবুর রহমানসহ অপরাংশ সাবুর পক্ষ নেন। দলীয় কর্মসূচি পৃথকভাবে পালন করে আসছিলেন তারা। এতে করে তাদের সমর্থকরা বিভক্ত হয়ে পড়েন।

এমন পরিস্থিতিতে সম্প্রতি তৃণমূলের মতামত (ভোটের মাধ্যমে) নেন কেন্দ্র। জানা যায়, সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনের জন্য জেলা ও উপজেলা পর্যায়ের ২৭ জন ভোটার নির্ধারণ করা হয়। এর মধ্যে সভাপতি পদে সাবু ১৪ ভোট, এ্যানি ৯ ও খায়ের পায় ৪ ভোট। সাধারণ সম্পাদক  পদে হাসিব ১৮ ভোট, রিয়াজ ৬ ও নিজাম  পান ৩ ভোট। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবু-হাসিব ও খায়ের-এ্যানিকে নিয়ে নানা মন্তব্য করেন দলীয় নেতা-কর্মীরা।

সর্বশেষ ১৫ অক্টোবর এ্যানিকে আহ্বায়ক হাসিবকে যুগ্ম আহ্বায়ক ও সাবুকে সদস্য সচিব করে ৩৩ সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্র। কমিটির অন্য সদস্যরা হলেন, আবুল খায়ের ভূঁইয়া (রায়পুর), এ বি এম আশরাফ উদ্দিন নিজান (রামগতি), নাজিম উদ্দিন আহমেদ (রামগঞ্জ), সিরাজুল ইসলাম (সদর পূর্ব), মনিরুল ইসলাম হাওলাদার (রায়পুর), হাফিজুর রহমান (সদর পূর্ব), নিজাম উদ্দিন ভূঁইয়া (লক্ষ্মীপুর পৌর), এ বি এম জিলানি (রায়পুর পৌর), হারুনুর রশীদ ব্যাপারী (লক্ষ্মীপুর পৌর), মাইন উদ্দিন চৌধুরী রিয়াজ (লক্ষ্মীপুর সদর পূর্ব), নাজমুল ইসলাম (রায়পুর), সাহেদ আলী (রামগতি পৌর), মাহাবুবুর রহমান (লক্ষ্মীপুর পৌর), নিজাম উদ্দিন (লক্ষ্মীপুর পৌর), আনোয়ার হোসেন (লক্ষ্মীপুর সদর পৌর), জাকির হোসেন মোল্লা (রামগঞ্জ পৌর), ভিপি আবদুর রহিম (রামগঞ্জ), গোলাম কাদের (কমলনগর), জামাল উদ্দিন (রামগতি), নুরুল হুদা চৌধুরী (কমলনগর), আবদুজ জাহের মিজি (রায়পুর পৌর), আল আমিন কমিশনার (রামগতি পৌর), মিয়া আলমগীর (রামগঞ্জ পৌর), আবদুল করিম ভূঁইয়া (সদর পশ্চিম), কামরুজ্জামান সোহেল (সদর পশ্চিম), শেখ মাহবুবুর রহমান (রামগঞ্জ), তোফায়েল আহমেদ (রামগঞ্জ), সাবেরা আনোয়ার (পৌর), হোসনে আরা বাশার (কমলনগর) ও ফারজানা মজুমদার (রামগঞ্জ পৌর)।

জানতে চাইলে জেলা বিএনপি’র  নবগঠিত কমিটির আহ্বায়ক ও বিএনপি’র কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি বলেন, ‘দু:শাসন ও ফ্যাসিবাদ সরকারের বিরুদ্ধে এখন আন্দোলনই আমাদের মূল লক্ষ্য। অনেক দিন পর কমিটি হলো। আমরা ঐক্যবদ্ধভাবে সবাইকে সঙ্গে নিয়ে কঠোর থেকে কঠোর আন্দোলন গড়ে তুলতে বদ্ধ পরিকর।’

আরো পড়ুন